October 7, 2024, 12:21 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

বিজিএমইএর দাবি কর্পোরেট কর ১০% করার

বিজিএমইএর দাবি কর্পোরেট কর ১০% করার

ডিটেকটিভ নিউজ ডেস্ক

পোশাক শিল্পে কর্পোরেট কর বাড়লে বিনিয়োগ নিরুৎসাহিত করবে উল্লেখ করে তা কমিয়ে আনার আহ্বান জানিয়েছে বিজিএমইএ।

শনিবার বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে দেশের তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান তাদের কর্পোরেট করহার ১০ শতাংশে নামিয়ে  আনার দাবি জানান।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পোশাকখাতে কর্পোরেট কর ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা এবং সবুজ সনদধারী কারখানাগুলোর ক্ষেত্রে তা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করার প্রস্তাব করেন।

বিজিএমইএ ভবনে সংবাদ সম্মেলনে সিদ্দিকুর বলেন, “সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা কর্পোরেট করহার কমানোর অনুরোধ করেছিলাম।

“বাজেটে ব্যাংক খাতে ২ দশমিক ৫ শতাংশ কর্পোরেট কর কমানো হয়েছে। কিন্তু উৎপাদনমুখী পোশাক শিল্পে তা ২/৩ শতাংশ বাড়ানো হয়েছে, যা কোনোভাবেই কাম্য নয়। এতে পোশাক শিল্পের উদ্যোক্তারা নিরুৎসাহিত হবেন।”

পোশাক শিল্পে কর্পোরেট করহার ১০ শতাংশে কমিয়ে আনতে সরকারের ‘উচ্চ পর্যায়ে’ আলোচনা করবেন বলে জানান বিজিএমইএ সভাপতি।

প্রস্তাবিত বাজেটে পোশাক খাতের উৎসে করের বিষয়ে কিছু বলা না হলেও আয়কর অধ্যাদেশ অনুযায়ী তা ১ শতাংশ হারে নির্ধারিত হয়েছে বলে উল্লেখ করা হয় সংবাদ সম্মেলনে।

সিদ্দিকুর চলতি বাজেটে পোশাক খাতে উৎসে কর সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানান।

“বর্তমান পরিস্থিতিকে পোশাকখাতের জন্য সঙ্কটময় পরিস্থিতি বিবেচনায় পোশাক রপ্তানির উপর উৎসে কর আগামি ৩ বছরের জন্য রহিত করা হোক।”

রপ্তানি খাতে স্থানীয়ভাবে সংগৃহীত পণ্যে ভ্যাট মওকুফ দাবি করেছে বিজিএমইএ।

সিদ্দিকুর বলেন, “রপ্তানি সংশ্লিষ্ট স্থানীয়ভাবে সংগৃহীত সব পণ্য ও সেবার ক্ষেত্রে ভ্যাট মওকুফসহ রিটার্ন দাখিল করা হতে অব্যাহতি প্রদান করার জন্য আমরা অনুরোধ জানিয়েছিলাম। এছাড়াও বিগত ৫/৬ বছরের যে ভ্যাট দাবি করা হচ্ছে, তাও মওকুফ করার জন্য অনুরোধ জানিয়েছিলাম। এ ব্যাপারে ঘোষিত বাজেটে কোনো দিক-নির্দেশনা নেই।”

সংবাদ সম্মেলনে সহ-সভাপতি এস এম. মান্নান কচিসহ বিজিএমইএর শীর্ষনেতারা উপস্থিত ছিলেন।

Share Button

     এ জাতীয় আরো খবর